All for Joomla The Word of Web Design

কমলগঞ্জে বন্যা : ৩০টি গ্রাম প্লাবিত

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় টানা বৃষ্টিতে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের নতুন ও পুরাতন ৪টি স্থানে ভাঙ্গন দিয়ে লোকালয়ে পানি প্রবেশ করে বন্যা দেখা দিয়েছে। ৩০টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। ফসলি জমি পানিতে ডুবে গেছে। স্কুলে পানি উঠেছে। কমলগঞ্জ-আদমপুর সড়ক পানিতে নিম্মজ্জিত হয়ে পড়েছে। অপরদিকে ভানুগাছ বাজার সংলগ্ন, রামপাশা, আলেপুর এলাকায় আরো ৩টি স্থান ঝুঁকির মুখে। নদীর পানি বৃদ্ধি পাওয়ায় রাতে নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। আজ রোববার সকালে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দেয়।

শুক্র ও শনিবার দুই দিন দুই রাত অবিরাম মাঝারী বৃষ্টিপাতে ধলাই নদীর আদমপুর ইউনিয়নের বনগাঁও, কেওয়ালীঘাট ও তিলকপুর নামক স্থানে প্রতিরক্ষা বাঁধের পুরাতন ও নতুন ভাঙ্গন দিয়ে আদমপুর ও ইসলামপুর ইউনিয়নের বনগাঁও, তিলকপুর, ঘোরামারা, রানীরবাজার, কেওয়ালীঘাট, কান্দিগাঁও, হোমেরজানসহ ২০টি গ্রাম বন্যাকবলিত হয়ে পড়েছে। পানিতে ফসলী জমি তলিয়ে গেছে। ২টি প্রাথমিক বিদ্যালয়ে পানি উঠায় স্কুল বন্ধ রাখা হয়। এছাড়া ধলাই নদীর পৌরসভার আলেপুর গ্রামের মেরামতকৃত বাঁধ এবং সদর ইউনিয়নের চৈতন্যগঞ্জ জরিফ মিয়ার বাড়ির সামনে দিয়ে বাঁধ ভেঙ্গে গ্রামগুলোতে বন্যার পানি প্রবেশ করেছে। বন্যার পানিতে কমলগঞ্জ পৌর এলাকার আলেপুর, খুশালপুর কুমড়াকাপন গ্রাম প্লাবিত করে। মাধবপুর ইউনিয়নের শিমুলতলা এলাকায় পুরাতন ভাঙ্গন দিয়ে পানি প্রবেশ করেছে। বন্যার পানি ঘর বাড়িতে উঠায় অনেক গ্রামে লোকজন পানিবন্দী হয়ে পড়েছেন।

উপজেলার লাঘাটা, ক্ষিন্নী, বালিছড়াসহ পাহাড়ি ছড়ার পানি বিপদ সীমা অতিক্রম করে দ্রুত পানি গ্রামে প্রবেশ করে গ্রাম্য রাস্তাঘাট নিমজ্জিত করছে। ইসলামপুর ইউনিয়নের ৫টি গ্রাম যথাক্রমে কালারায় বিল,শ্রীপুর, পাথারী গাঁও, কানাইদাশী ও গুলের হাওর গ্রাম, কমলগঞ্জ সদর ইউনিয়নের চৈতন্যগঞ্জ গ্রাম ও ছাইয়াখালি হাওরের, পতনউষার ইউনিয়নের কেওলার হাওর, মুন্সীবাজার ইউনিয়নের রুপশপুর, শমশেরনগর ইউনিয়নের শিরাউলী, মরাজানের পর, সতিঝির গাঁও, গ্রামের ব্যাপক এলাকার আমন ফসল নিমজ্জিত করে। কমলগঞ্জ উপজেলা কৃষি অফিসের সহকারী ব্লক সুপারভাইজর পূর্ণ কুমার সিংহ বলেন, প্লাবনের পানিতে ইসলামপুর ইউনিয়নে ২শ’ হেক্টর জমির রোপিত আমন ফসল নিমজ্জিত হয়েছে।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো: শামছুদ্দীন আহমদ টানা বৃষ্টিতে ধলাই নদীর পানিতে ফসল নিমজ্জিত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, তিনি বর্তমানে সিলেট শহরে একটি প্রশিক্ষণে আছেন। বিকালের মধ্যে সর্বশেষ তথ্য সংগ্রহ করে দিতে পারবেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হক আরও বলেন, উজানে ভারতীয় এলাকার বৃষ্টি না থামলে ও ধলাই নদীর পানি নাম কমলে ধলাই প্রতিরক্ষা বাঁধের আরও কয়েকটি ঝুঁকিপূর্ণ স্থানে ভাঙ্গন দেখা দিয়ে অবস্থার আরও অবনতি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, ধলাই নদীর বাঁধ সংস্কারের জন্য বরাদ্দ পাওয়া গেছে, বন্যার পানি ও বৃষ্টি কমলে সংস্কার কাজ শুরু করা হবে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   পরকালের জন্য হোক কিছু সঞ্চয়   ❖   কোনো এক ক্ষণে   ❖   ঠিকানার শেষ প্রান্তে   ❖   অন্যরকম বিয়ে   ❖   ভাগ্যকে আশীর্বাদ করুন দোষারোপ নয়   ❖   সত্যের পথে   ❖   কওমি সনদ, হাইআতুল উলইয়া, বেফাক ও অন্যান্যদের দলাদলি: একটি পর্যালোচনা   ❖   ২০০১ সাল থেকে এ পর্যন্ত যুদ্ধের পেছনে আমেরিকার খরচ ৫.৬ ট্রিলয়ন ডলার!   ❖   ভয়ঙ্কর সামাজিক ব্যাধি পরকীয়া   ❖   আরবের দুম্বা সমাচার