All for Joomla The Word of Web Design

বিস্ময়কর! ২ মাস ২৬ দিনেই হাফেজ কক্সবাজারের আরাফাত

কক্সবাজার তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসা থেকে মাত্র দুই মাস ২৬ দিনে ৩০ পারা কুরআন মুখস্ত করে দৃষ্টান্ত সৃষ্টি করলো সাংবাদিক পুত্র ইয়াসিন আরাফাত খান। পাশাপাশি সাধারণ শিক্ষায়ও চমকপ্রদ ফলাফল করে চলেছে মাত্র সাড়ে ১১ বছর বয়সী এই মেধাবী মুখ।

যে বয়সে খেলাধুলা আর দুষ্টুমিতে ছেলেদের সময় কাটে, সে বয়সে মহান আল্লাহর তিরিশ পারা কালাম নির্ভুলভাবে মুখস্ত করা সত্যিই আশ্চর্যের। সত্যিই ঈর্ষার।

হাফেজ ইয়াসিন কক্সবাজারের আলোকিত সাংবাদিক গোলাম আজম খানের কনিষ্ট ছেলে। তার মা সালমা খাতুন একজন সফল মা। স্বার্থক গৃহিনী।

তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসা কক্সবাজার শাখার মেধাবী ছাত্র ইয়াসিন আরাফাত খান ইতোপূর্বে ৫ম শ্রেণিতে বৃত্তি লাভ করে। বর্তমানে একই প্রতিষ্ঠানে ষষ্ট শ্রেণিতে অধ্যয়নরত।

প্রাতিষ্ঠানিক বার্ষিক ক্রিড়া-সাংস্কৃতিক আসরেও প্রথম পুরস্কারসহ বেশ কয়েকটি উল্লেখযোগ্য ছিনিয়ে আসতে সক্ষম হয়েছে ইয়াসিন।

হাফেজ ইয়াসিন আরাফাতের শিক্ষক দেলোয়ার হোসেন বলেন, আমি অনেক ছাত্র পেয়েছি। ইয়াসিনের মতো পাইনি। তার মেধায় যাদুকরী শক্তি আছে। পড়া দেয়ার সাথে সাথে মুখস্ত করে ফেলে। চমৎকার সুশৃংখল, অমায়িক ও মার্জিত হওয়ায় তার প্রতি সবার আকর্ষণটা আলাদা।

তিনি বলেন, সব ছাত্র যখন ঘুমিয়ে থাকে ওই সময়েও ওঠে পড়তে দেখেছি ইয়াসিন আরাফাতকে। সবার আগে সবক শোনানোর প্রবল জেদ ছিল তার ভেতর। ছিল না ফাঁকিবাজির। আচরণ ছিল মুগ্ধ হওয়ার মতো। আমল-আখলাকে পরিপূর্ণ এই ছেলেটি অনেক বড় হবে। তার জন্য অপেক্ষা করছে স্বর্ণালী সময়।

তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসা, কক্সবাজার শাখার অধ্যক্ষ হাফেজ রিয়াদ হায়দার বলেন, ক্লাসের হাজিরা খাতা অনুসারে মাত্র ২ মাস ২৬ দিনে ত্রিশ পারা পবিত্র কুরআন শরীফ খতম করেছে ইয়াসিন আরাফাত। এখন থেকে যুক্ত হলো ‘হাফেজ’ শব্দ। যে শব্দটি কেনা যায় না। চুরি করেও মেলে না ‘হাফেজ’ সনদ। মেধা-সাধনা দিয়ে নিতে হয় এই সনদ।

রিয়াদ হায়দার বলেন, সাধারণ ক্লাসের পাশাপাশি এত দ্রুত সময়ের মধ্যে কুরআন হেফজ করার দৃষ্টান্ত এই অঞ্চলের জন্য নজিরবিহীন। পুরো দেশে হয়তো দু’য়েকটা থাকতে পারে। হাফেজ আরাফাত পড়ালেখার সাথে পাল্লা দিয়ে পিছিয়ে নেই খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডেও। প্রাতিষ্ঠানিক বার্ষিক অনুষ্ঠানে সেই কৃতিত্ব দেখাতে পেরেছে আরাফাত। সে ভবিষ্যতে বিশ্বমানের হাফেজে কুরআন হবে, ইনশাল্লাহ।

কুরআনের ফুলবাগিচার সেরা এই ফুলটির বড় ভাই আবদুল্লাহ আল সিফাত প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সালের অনার্স ভর্তি পরীক্ষায় ‘খ’ ইউনিটে উত্তীর্ণ হয়েছে।

বাবা গোলাম আজম খান দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন (সাময়িক বন্ধ) দিগন্ত টিভির দেশ সেরা স্টাফ রিপোর্টার হিসেবে পুরস্কৃত হন।

এছাড়া অন্যতম জাতীয় দৈনিক নয়াদিগন্তের দেশের সেরা প্রতিবেদক নির্বাচিত হন ২ বার।

নয়া দিগন্ত থেকে তৃতীয় বারের মতো দেশ সেরা প্রতিবেদকের পুরস্কার নিয়ে পুরো দিগন্ত মিডিয়া লিমিটেড-এ অদ্বিতীয় সাংবাদিক হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছেন জেলার কৃতি ও চারণ সাংবাদিক গোলাম আজম খান।

হাফেজ ইয়াসিন আরাফাতের দাদা মরহুম মাস্টার ইছহাক টেকনাফের সুপরিচিত ব্যক্তি ছিলেন। নানা আলহাজ্ব ছালেহ আহমদ সৌদিআরবের একজন প্রসিদ্ধ ব্যবসায়ী।

তার স্থায়ী নিবাস টেকনাফের হ্নীলা নয়াবাজার এলাকায়। বর্তমানে স্বপরিবারে কক্সবাজার পৌরসভার ১ নং ওয়ার্ড সমিতিপাড়ায় থাকে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   পরকালের জন্য হোক কিছু সঞ্চয়   ❖   কোনো এক ক্ষণে   ❖   ঠিকানার শেষ প্রান্তে   ❖   অন্যরকম বিয়ে   ❖   ভাগ্যকে আশীর্বাদ করুন দোষারোপ নয়   ❖   সত্যের পথে   ❖   কওমি সনদ, হাইআতুল উলইয়া, বেফাক ও অন্যান্যদের দলাদলি: একটি পর্যালোচনা   ❖   ২০০১ সাল থেকে এ পর্যন্ত যুদ্ধের পেছনে আমেরিকার খরচ ৫.৬ ট্রিলয়ন ডলার!   ❖   ভয়ঙ্কর সামাজিক ব্যাধি পরকীয়া   ❖   আরবের দুম্বা সমাচার