All for Joomla The Word of Web Design

একটি দরূদ ও ভিত্তিহীন ফযীলত : দরূদে মাহি

اللهم صل على محمد وعلى آل سيدنا ومولانا محمد، خير الخلائق وأفضل البشر، وشفيع الأمم يوم الحشر والنشر…

দরূদে মাহি অর্থাৎ মাছের দরূদ। এটি হাদীসে বর্ণিত দরূদ নয়। হাদীসের নির্ভরযোগ্য কোনো গ্রন্থে এ দরূদ পাওয়া যায় না। অনির্ভরযোগ্য কিছু অযিফার বইয়ে তা পাওয়া যায়। সেখানে নবীজীর সাথে সম্পৃক্ত করে এর যে ফযীলতের কথা বলা হয় তা সম্পূর্ণ বানোয়াট।

এ দরূদকেন্দ্রিক যে কিচ্ছা বলা হয় তা নিম্নরূপ-

এক ব্যক্তি নদীর পাড়ে বসে এ দরূদটি পাঠ করত। একটি রুগ্ণ মাছ তা শুনে মুখস্থ করে ফেলে এবং পড়তে থাকে। ফলে সে সুস্থ হয়ে যায়। পরবর্তীতে এক ব্যক্তির জালে ধরা পড়ে। সেটিকে কাটতে চেষ্টা করা হয়, কিন্তু কাটা যায় না। তেলে ভাজতে চেষ্টা করা হয়, তাও সম্ভব হয় না। লোকটি মাছটিকে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে নিয়ে আসে এবং ঘটনা খুলে বলে। তখন আল্লাহ মাছের যবান খুলে দেন। সে কারণ বলে দেয়। এ শুনে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আলী রা.-কে দরূদটি লিখে রাখার নির্দেশ দেন ইত্যাদি ইত্যাদি।

যাইহোক এ দরূদ যেমন হাদীসে নেই তেমনি এ কেন্দ্রিক কিচ্ছাটিও বানোয়াট ও জাল।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   পরকালের জন্য হোক কিছু সঞ্চয়   ❖   কোনো এক ক্ষণে   ❖   ঠিকানার শেষ প্রান্তে   ❖   অন্যরকম বিয়ে   ❖   ভাগ্যকে আশীর্বাদ করুন দোষারোপ নয়   ❖   সত্যের পথে   ❖   কওমি সনদ, হাইআতুল উলইয়া, বেফাক ও অন্যান্যদের দলাদলি: একটি পর্যালোচনা   ❖   ২০০১ সাল থেকে এ পর্যন্ত যুদ্ধের পেছনে আমেরিকার খরচ ৫.৬ ট্রিলয়ন ডলার!   ❖   ভয়ঙ্কর সামাজিক ব্যাধি পরকীয়া   ❖   আরবের দুম্বা সমাচার